ফেসবুক একাউন্ট হ্যাকিং থেকে বাঁচার উপায়

ইদানিং প্রায় অনেকেরই একটু অসাবধানতার কারণে ফেসবুক একাউন্ট হ্যাকিং এর স্বীকার হচ্ছে। কিছুক্ষণ আগেই আমার এক বন্ধুর সাথে এই একই ঘটনা ঘটেছে। তার একাউন্ট থেকে আমাকে সহ তার ফ্রেইন্ড লিস্টে থাকা সবাইকে মেসেজ করে একটা বিকাশ নাম্বার দিয়ে ৩০০০ টাকা বিকাশ করতে বলা হয়েছিল। ২ জন বিকাশ করেও দিয়েছে এটা ভেবে যে, সে মনে হয় কোন বিপদে পড়ে টাকাটা চেয়েছে হয়ত। কিন্তু আসল ঘটনা হলো অন্য কেউ তার একাউন্টে লগ ইন করে এই কাজ করেছে। ইদানিং এরকম ঘটনা প্রায় ঘটে। তাই আমাদের সকলের উচিত নিচের এই বিষয়গুলো মেনে চলা।

`

নিচের এই ৫ টি বিষয় লক্ষ রাখুন।

`

১. ফেসবুক এ পাওয়া কোন আননোন লিংকে ক্লিক করে পাসওয়ার্ড চাইলে এড়িয়ে যাবেন। পারতপক্ষে অজানা কোন সোর্স থেকে পাওয়া লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন।

`

২. আপনার একাউন্টের সর্বাধিক নিরাপত্তার জন্য মোবাইল নাম্বার সংযুক্ত করে লগ-ইন অ্যাপ্রুভাল (Two-Factor Authentication) চালু করে রাখুন। যাতে করে কেউ আপনার পাসওয়ার্ড পেয়ে গেলেও PIN Number ছাড়া আপনার একাউন্টে লগইন করতে না পারে।

`

৩. ফেসবুকে ট্রাস্টেড কন্ট্রাক্ট যুক্ত করুন। অর্থাৎ আপনার একাউন্টে কোন সমস্যা হলে আপনার বাছাই করা ৩ থেকে ৫ টি অ্যাকাউন্ট আপনাকে লগইন এর জন্য সাহায্য করতে পারবে। এর জন্য Settings > Security & Login > Trusted Contract সেট করুন।

`

৪. যে মেইল অ্যাড্রেসটি আপনার একাউন্টে যুক্ত করা আছে সেটার নিরাপত্তা নিশ্চিত করুন। কেউ যদি আপনার মেইল এ লগিন করতে পারে তবে সে আপনার ফেসবুকেও সহজে লগইন করতে পারবে। তাই মেইল এ মোবাইল নাম্বার যুক্ত করে 2-Step Verification চালু করে রাখুন এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

`

৫. ফেসবুকের বিভিন্ন থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার থেকে বিরত থাকুন। যেমনঃ আপনি কোন সেলিব্রেটির মতো দেখতে, আপনার ভ্যালেনটাইন কে হবে এধরণের অ্যাপ গুলো আপনার একাউন্টের বেশ কিছু অ্যাক্সেস নেয়। যখন আপনি এই অ্যাপ গুলো ব্যবহার করতে চান তখন আপনার ফ্রেইন্ডলিস্ট, মেসেজ ইত্যাদির অ্যাক্সেস চায় এবং আপনি চোখ বন্ধ করে সেটা দিয়ে দেন। এই অ্যাপগুলো ভবিষ্যতে আপনার তথ্যের অপব্যবহার করতে পারে।

`

একটু সতর্ক থাকলেই আপনার অনলাইন জীবন সুরক্ষিত থাকবে। আপনার তথ্যের নিরাপত্তার জন্য আপনাকেই সচেষ্ট হতে হবে। আর আপনার কোন পরিচিত কারো একাউন্ট থেকে মেসেজ এর মাধ্যমে টাকা দিতে বললে আগে ফোন দিয়ে কনফার্ম করুন।

 

জনস্বার্থেঃ কনক

#Facebook #Security

পোষ্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

You may also like...